ইলিশ মাছের নাম শুনলে জিভে জল আসে না এমন বাঙালি আছেন কি? সর্ষে ইলিশ, ভাপা, ইলিশ পাতুরি, দই ইলিশ, ইলিশের টক, ভাজা, ইলিশের ডিম আর কত কী যে বাঙালি ইলিশ দিয়ে রাঁধতে পারে তার তালিকা শেষ হবে না। ইলিশ মাছে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই৷ বিশেষ করে ভিটামিন ডি কিন্ত খুব কম খাবারেই পাওয়া যায়৷ অস্টিওপোরোসিসের জন্যও ইলিশ মাছ খুব ভালো৷ ইলিশ মাছে আরজিনিন থাকায় তা ডিপ্রেশনের জন্যও খুব ভালো৷ তাছাড়া ইলিশ মাছ ক্যান্সার প্রতিরোধক৷ হাঁপানি-র উপশমেও উপকারী৷ আবার সর্দি কাশির জন্যও ভালো।



উপকরন: ইলিশ মাছ, দুই ধরনের সরিষা বাটা, কালো জিরা, জিরার গুড়া, পেয়াজ বাটা, গোটা কাঁচা মরিচ, গুড়া মরিচ,  লবন, হলুদও সরিষার তেল।

Video Source By- Healthy Foods Healthy Life

প্রণালী: ইলিশ মাছ পরিস্কার করে নিন তারপর দুই ধরনের সরিষা বেটে নিন লবনও কাঁচা মরিচ দিয়ে। এবার চুলা ধরিয়ে নিন ও সরিষার তেল ঢেলে দিন তারপর কালো জিরার ফরন দিন । তারপর  পেয়াজ বাটা দিয়ে দিন ও নাড়াচাড়া করে নিন ভালো করে। এবার সরিষা বাটা ঢেলে দিন ও নাড়াচাড়া করে নিন তারপর পানি দিয়ে নিন এবার একে একে লবন ১চা চামুচ, গুড়া মরিচ হাভ চা চামুচ,সামান্য পরিমান হলুদ গুড়া দিয়ে নাড়াচাড়া করে নিন। ভোলক দিলে মাছ গুলো ছেড়ে দিন একটা একটা করে ও নেড়ে নিন। ঢাকনা দিয়ে দিন ৩-৪ মিনিটের জন্য তারপর ঢাকনা তুলে নিন ও মাছ গুলো আলত ভাবে উলটিয়ে দিন দ্বিতীয় পাশ ও কাঁচা মরিচ দিয়ে নাড়াচাড়া করে আবার ঢাকনা দিয়ে দিন ২-৩ মিনিট পর ঢাকনা তুলে নিন । ঝোল গাঢ় হলে নামিয়ে নিন ও পরিবেশন করুন।

Contact Form

Name

Email *

Message *

Popular Posts