সবজি খিচুড়ী অনেকের কাছে একটি মজাদার ও সুস্বাদু আইটেম। বাঙ্গালির উৎসবের খাবারের একটি জনপ্রিয় আইটেম হলো খিচুড়ী এটা সকল বয়সের মানুষেরা অনেক পছন্দ করে থাকে । আর শীতের মৌসুমে খিচুড়ী খেতে কার না ভালো লাগে বলুন । আর যদি হয় সবজি খিচুড়ী তবে তো কোন কথাই নেই।

উপকরন: আতব চাল, মশুর ডাল, আলু কুচি, গাজর কুচি, শিম কুচি, ফুল কপি, বাধা কপি, লাউ, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, ধুনিয় পাতা, পেয়াজ কুচি, মরিচ কুচি, লবন, হলুদ ও তেল।



Video Source By- Healthy Foods Healthy Life

প্রণালী: প্যান বসিয়ে চুলা ধরিয়ে নিন তারপর প্যানে  তেল ঢেলে দিন এবং পেয়াজ কুচি, মরিচ কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন এবং ফুল কপি দিয়ে দিন তারপর  হলুদ দিয়ে শিম কুচি, আলু কুচি, গাজর কুচি ,লাউ, মশুর ডাল , আতব চাল ও বাধা দিয়ে আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করে দিন এবং একটু পানি দিন এবং সব গুলো ভুনিয়ে নিন এবং পানি গুলো শুকিয়ে নিন  এবং  আবার পানি দিয়ে দিন এবং কুচি করা ধুনিয়া পাতা দিয়ে নাড়াচাড়া করে প্যানের ঢাকনা দিয়ে দিন এবং ৫-৬ মিনিট পর ঢাকনা তুলে নাড়াচাড়া করে যখন দেখবেন যে ডাল টা সিদ্দ হয়েছে তখন লবন দিন । আগে লবন দিবেন না এই কারনে যে ডাল সিদ্দ হতে সময় লাগে লবন দিলে তাই লবন পরে দিন। এবার ভালো ভাবে নাড়াচাড়া করে সবজি খিচুড়ী গুলো ভুনিয়ে নিন এবং পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন।

Contact Form

Name

Email *

Message *

Popular Posts