ছোলা অনেকের কাছে বুট বলে পরিচিত।প্রাচীন কাল থেকে এটি গ্রাম--গঞ্জে বাঙ্গালির উৎসবের খাবারের একটি জনপ্রিয় আইটেম যা এখন প্রচলিত আছে । যে কোন সময় এটি বানিয়ে খাওয়া যায় বিশেষ করে রমজান মাসে এই আইটেম টি বেশি করে বানানো হয়। এই বুট বা ছোলা ভুনা খেতে অনেক সুস্বাদু ও মজাদার।

উপকরন: ছোলা বা বুট, গাজর কুচি, আলু কুচি, পেয়াজ কুচি, মরিচ কুচি, আদা বাটা, রসুন বাটা, জিরা মসলা বাটা, হলুদ, লবন স্বাদ মত ও তেল দিন পরিমান মত।

প্রণালী: ছোলা বা বুট ৮-৯ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ছোলা গুলো ভালো ভাবে ভিজে গেলে চুলা ধরিয়ে প্যান বসিয়ে দিন এবং ছোলা গুলো সিদ্দ করে নিন। সিদ্দ হয়ে গেলে আবার গাজর কুচি, আলু কুচি, পেয়াজ কুচি, মরিচ কুচি, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, লবন, হলুদও তেল দিয়ে একটু নাড়াচাড়া করে প্যানের ঢাকনা দিয়ে দিন এবং সব গুলো একসাথে সিদ্দ করে নিন। সবগুলো একসাথে সিদ্দ হয়ে গেলে ও তেলের ফেনা দেখা দিলে বুঝে নিন যে ছোলা গুলো হয়ে আসছে বা ভুনা হচ্ছে এবং নাড়াচাড়া করে ভালো ভাবে ভুনিয়ে নিন ভুনা হয়ে গেলে আবার একটু পানি দিয়ে নাড়াচাড়া করে প্যানের ঢাকনা দিয়ে একটু সময় নিন এবং চুলা বন্ধ করে নামিয়ে নিন ছোলা বা বুট ভুনা গুলো। এখন গরম গরম পরিবেশন করুন।

Contact Form

Name

Email *

Message *

Popular Posts